Dear visitor, welcome to homeotalk24 health related personal blog. Take the medicine with the advice of a registered doctor - thank you.

রোগীলিপি বলতে কি বুঝায় | Case Taking in Homeopathy - Homeopathy Talk24.

Header Ads

রোগীলিপি বলতে কি বুঝায় | Case Taking in Homeopathy

রোগীলিপি বলতে কি বুঝায় | Case Taking  in Homeopathy

 

রোগীলিপি বলতে কি বুঝায় | Case Taking  in Homeopathy

হ্যানিমান তাঁর ‘অর্গ্যানন অভ্ মেডিসিন' পুস্তকের ৮৩ থেকে ১০৪ সূত্রে বা অনুচ্ছেদে ‘রোগীলিপি' সম্পর্কে আলোচনা করেছেন। এরই আলোকে নিম্নোক্ত আলোচনা করা হল।

হোমিওপ্যাথি চিকিসাকালে রোগীকে যথাযথভাবে অনুসন্ধান ও পরীক্ষানিরীক্ষাসহ পর্যবেক্ষণ (Observations, including Investigations and Examinations) করা হয়। এভাবে পর্যবেক্ষণের মাধ্যমে রোগীর শারীরিক ও মানসিক অবস্থার বিশেষ প্রকৃতি ও পরিচায়ক লক্ষণ পাওয়া যায়। এটা লিখিতভাবে সংগ্রহ করা হয়। এ ধরনের লিখিত বিবরণীর নাম রোগীলিপি (Case Record)। রোগীলিপি তৈরি করার এ সামগ্রিক প্রক্রিয়াকে বলা হয় রোগীলিপি প্রণয়ন করা (Case Recording or Case Taking).

 যে কোন রোগীকে চিকিসার পূর্বে রোগীলিপি প্রণয়ন করতে হয়। চির বা স্থায়ী রোগী চিকিসার সময় বিভিন্ন বিষয়ে ব্যাপক অনুসন্ধান করে বিস্তারিত রোগীলিপি প্রণয়ন করতে হয়। এমনকি কোন কোন ক্ষেত্রে এ ধরনের অত্যন্ত জটিল রোগী চিকিসার সময় প্রয়োজনবোধে একাধিকবার রোগীলিপি গ্রহণ করতে হয়। কিন্তু অন্যান্য ধরনের (অচির বা অস্থায়ী, মিথ্যা স্থায়ী ও দুর্ঘটনাজনিত) রোগী চিকিসার সময় সংক্ষিপ্ত রোগীলিপি গ্রহণ করলেই চলে। কারণ, এসব রোগীর লক্ষণ অত্যন্ত সুস্পষ্টভাবে ও কম সংখ্যক লক্ষণ নিয়ে প্রকাশ পায় ।

কোন রোগীর বিশেষ প্রকৃতি, রোগের কারণ ও পরিচায়ক লক্ষণের সমন্বয়ে যথার্থ ও সম্পূর্ণ রোগীচিত্র পাওয়া যায়। তার চিকিসার ইতিবৃত্তও জানা যায়। এরূপ রোগীচিত্রের সদৃশ ওষুধচিত্র যে ওষুধের ভেতর আছে, কেবলমাত্র ঐ ওষুধটা প্রয়োগ করে রোগীকে আরোগ্য করা যায়। অর্থা রোগী চিত্রের ওপর ভিত্তি করে রোগীর জন্যে প্রথম ও দ্বিতীয় (বা পরবর্তী) ব্যবস্থাপত্র করা যায়। অতঃপর চিকিসাকালে এ রোগীলিপির সাহায্যে রোগীর অবস্থার উন্নতি, অবনতি ও আরোগ্যের গতি-প্রকৃতি, যাচাই করা যায়। এভাবে বর্তমান রোগীলিপি ও এতে পরবর্তীতে কি পরিবর্তন ঘটেছে তা অনুসন্ধান ও পরীক্ষানিরীক্ষাসহ পর্যবেক্ষণ করে চিকিসক তাঁর করণীয় সম্পর্কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন। এটা রোগীর খাদ্য, পথ্য, স্বাস্থ্যবিধি এবং আরোগ্য ও স্বাস্থ্য রক্ষার পক্ষে ক্ষতিকর অবস্থাসমূহ নির্ধারণে সাহায্য করে ও এ বিষয়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনে দিক নির্দেশ করে।

তাই, হ্যানিমান বলেছেন যে, নিঁখুত রোগীচিত্র অংকন করার উদ্দেশ্যে পূৰ্ণাংগ রোগীলিপি প্রণয়ন করা চিকিসকের সবচেয়ে কঠিন কাজ। এ কাজটা সঠিকভাবে সম্পন্ন করতে পারলে আরোগ্য ক্রিয়ার পূর্ব প্রস্তুতির অর্ধেক কাজ সম্পন্ন করা যায়।

রোগীলিপি প্রণয়নের সময় চিকিসককে পূর্ব সংস্কার হতে মুক্ত হতে হবে। তাঁর ইন্দ্রিয়সমূহের কার্যক্ষমতা অটুট থাকতে হবে। তাঁকে রোগী পর্যবেক্ষণে মনোযোগী ও রোগীলিপি প্রণয়নে বিশ্বস্ত হতে হবে। সর্বোপরি যথার্থ রোগীলিপি প্রণয়নের জন্যে চিকিসককে, বিশেষ করে অর্গ্যানন অভ্ মেডিসিন ও ম্যাটিরিয়া মেডিকায় গভীর জ্ঞান থাকতে হবে।

 আরও দেখুন ভিডিওতে-

-----------------------------------

আরও পড়ুন-

 

হোমিও চিকিসক যে ৪টি বিষয়ে খেয়াল রাখবেন

-----------------------------------

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

 

No comments

Powered by Blogger.